কেন আমি ইসলামে বিশ্বাস করি? do i believe in islam?

ইসলাম আমার এবং আমার সৃষ্টিকর্তার মধ্যে একটি নিশ্চিত সম্পর্ক স্থাপন করে।আমি ইসলামে বিশ্বাস করি এবং কীভাবে আমি এটি ছেড়ে দিতে পারি এবং এর জায়গায় অন্য কিছু গ্রহণ করতে পারি? 

আমি কেন ইসলামে বিশ্বাস করি?  Why do i believe in islam?


 নিয়োগকর্তাকে কি বলে ইসলাম? 


আপনাকে অবশ্যই শ্রমিককে তার শরীরের ঘাম শুকানোর আগেই তার পুরো পাওনা দিতে হবে এবং যারা আপনার জন্য কাজ করে তাদের অবজ্ঞা করবেন না , কারণ তারা আপনার ভাই যাদের দেখাশোনার দায়িত্ব আল্লাহ আপনাকে দিয়েছেন। এবং তারাই আপনার সমৃদ্ধির প্রকৃত সমর্থক। অতএব, এতটা গাফেল হবেন না যে যারা আপনার সমর্থন করে, আপনার উন্নতির জন্যে কাজ করে আপনার ক্ষমতার ভিত্তি স্থাপন করর তাদের সাতে অবশ্যই ভালো ব্যবহার করতে হবে। 


শ্রমিকদেরকে ইসলাম কি বলে? 


আপনি যখন কারও জন্য একটি কাজ সম্পাদন করতে নিযুক্ত হন, তখন আপনার উচিত সততার সাথে এবং যথাযথ যত্ন এবং পরিশ্রমের সাথে আপনার দায়িত্ব পালন করা। কাজ একটি আমানত আর আমানত রক্ষার ক্ষেত্রে ইসলাম সুস্পষ্ট নির্দেশনা দিয়েছে। 


শক্তিশালীদেরকে ইসলাম কি বলে? 


যারা শারীরিক স্বাস্থ্য ও শক্তি ও প্রাচুর্যের অধিকারী হয়েছে তাদের বলা হয়েছে যে তারা দুর্বলদের প্রতি অত্যাচারী আচরণ করবে না 

এবং যারা কোনো শারীরিক ত্রুটিতে ভুগছে তাদের প্রতি অবজ্ঞার আচরণ করবেন না; অবহেলা কিংবা ঠাট্টা মস্করা করবে না। 

একজন শারিরীকভাবে প্রতিবন্ধী কিংবা ত্রুটিযুক্ত ব্যক্তির সাথে মশকরার পরিবর্তে তার প্রতি করুণা মায়া ও ভালোবাসা প্রকাশের নির্দেশ করে ইসলাম।


ধনীদের উদ্দেশ্যে কি বলে ইসলাম?


আপনি ধনী হলে দরিদ্রদের দেখাশোনার দায়িত্ব অর্পণ করা হয়েছে এবং আপনাকে,  অবশ্যই প্রতি বছর আপনার সম্পদের এক চল্লিশ ভাগ আলাদা করে রাখতে হবে যাতে এটি দারিদ্র্য ও দুর্দশা থেকে মুক্তি এবং তাদের উন্নতির জন্য নিযুক্ত করা যায়। ইসলামি পরিভাষায় এটিকে যাকাত বলা হয়। গরিবদের সুদে টাকা দিয়ে তাদের অক্ষমতা বাড়ানোর জন্য নয় বরং তাদের বিনামূল্যে উপহার এবং বিনামূল্যে ঋণ দিয়ে সাহায্য করার নির্দেশ করে ইসলাম। 

সম্পদ একজন মানুষকে দেওয়া হয় না যাতে সে তার জীবন বিলাসিতা এবং দাঙ্গা হাঙ্গামায় তা ব্যয় করবে। বরং তার নিজের উন্নতির জন্য সম্পদ ব্যবহার করবে পাশাপাশি সমগ্র মানবতার জন্যে সামর্থ অনুযায়ী তার ব্যয় করবে।  আর সম্পদের মাধ্যমেই পরকালে সর্বোত্তম পুরস্কারের জন্য নিজেকে যোগ্য করে তুলবে।


অন্যদিকে, দরিদ্রদেরকে কি বলে ইসলাম?   


ধনীদের সম্পদের প্রতি হিংসা এবং আকাঙ্ক্ষার সাথে না দেখতে শেখায় ইসলাম। কারণ এই অনুভূতিগুলি ধীরে ধীরে মনকে অন্ধকার করে দেয়। প্রত্যেককে দান করা হয়েছে নিজস্ব প্রতিভা,  যে প্রতিভা দান করেছেন সেরকম প্রতিভা বিকাশের দিকে তাদের মনোযোগী হতে বলা হয়েছে যাতে তারা নিজেদের উন্নতির শিকরে নিয়ে যেতে পারে।  


ইসলাম শিক্ষা দেয় যে কোন জাতি অন্য জাতির বিরুদ্ধে সীমালংঘন করবে না, বা একটি রাষ্ট্র অন্য জাতির বিরুদ্ধে সীমালঙ্ঘন করবে না, তবে সমগ্র মানবতার স্বার্থকে এগিয়ে নেওয়ার উদ্দেশ্যে জাতি ও রাষ্ট্রগুলি একে অপরকে সহযোগিতা করবে। কিছু জাতি এবং রাষ্ট্র এবং ব্যক্তিকে অন্য জাতি এবং রাষ্ট্র বা ব্যক্তির বিরুদ্ধে ষড়যন্ত্র করার জন্য একে অপরের সাথে একত্রিত হতে নিষেধ করে ইসলাম।


অন্যদিকে, ইসলাম শেখায় যে জাতি এবং রাষ্ট্র এবং ব্যক্তিদের একে অপরের সাথে আগ্রাসন থেকে বিরত রাখতে এবং যারা পিছিয়ে আছে তাদের অগ্রসর হওয়ার জন্য একে অপরকে সহযোগিতা করতে একে অপরের সাথে চুক্তিও করতে পারে। সংক্ষেপে, আমি দেখতে পাই যে ইসলাম আমার শান্তি ও স্বাচ্ছন্দ্যের শর্ত সরবরাহ করে।


আমি দেখছি যে ইসলাম সমানভাবে উপযোগী এবং উপকারী, আমি এবং আমার  প্রতিবেশীদের জন্য, এমনকি এমন লোকদের জন্য যাদের আমি জানি না চিনি না এবং এমনকি তাদের সম্পর্কে শুনিনি, তাদের সম্পর্কেও ইসলাম আমাকে সহযোগী হতে শেখায়। সাদা কিংবা কালো পুরুষ কিংবা  মহিলা , বয়স্ক কিংবা যুবক, চাকরীদাতা কিংবা চাকুরীজীবীদের, ধনী কিংবা দরিদ্রদের , মহান জাতি কিংবা ছোট জাতি,  আন্তর্জাতিকতাবাদীদের কিংবা জাতীয়তাবাদী,  সকলের জন্যেই সহযোগী হতে শেখায় আমাকে ইসলাম। 


ইসলাম আমার এবং আমার সৃষ্টিকর্তার মধ্যে একটি নিশ্চিত সম্পর্ক স্থাপন করে।আমি ইসলামে বিশ্বাস করি এবং কীভাবে আমি এটি ছেড়ে দিতে পারি এবং এর জায়গায় অন্য কিছু গ্রহণ করতে পারি।



Written by- 

Mh Rahman 

আমি কেন ইসলামে বিশ্বাস করি?  Why do i believe in islam?

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url